ভয়ঙ্কর ইংরেজ বোলারদের সামনে লজ্জাজনক রেকর্ডের সম্মুখীন

PAYTM ইংল্যান্ড বনাম ভারত সিরিজ (PC- Hindustan Times)

হেডিংলের ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্টের প্রথম দিনে ভারতীয় ব্যাটিং নিয়ে কার্যত ছেলেখেলা করলেন ইংরেজ বোলাররা। এই নিয়ে মাত্র নয় মাসের মধ্যে দুইবার ভারত 100 রানের নিচে তাঁদের সমস্ত উইকেট হারিয়ে ইনিংস পরিসমাপ্ত করার এক বিরল লজ্জাজনক রেকর্ডের সম্মুখীন হলো। প্রথমদিনের খেলা শেষে ভারত মাত্র 78 রানে তাঁদের ইনিংস শেষ করলো। জবাবে ব্যাট করতে নেমে দুই ওপেনার ররী বার্নস (52 not out) ও হাসিব হামিদের (60 not out) জোড়া অপরাজিত অর্ধশতকের সাহায্যে ইংল্যান্ড কোনো উইকেট না হারিয়ে 120 রান করেছে এবং ভারতের থেকে 42 রানে এগিয়ে রয়েছে।

হাসিব হামিদ ও ররি বার্নস যথাক্রমে বাম থেকে ডানদিক (PC- Hindustan Times)

সকালে বিরাট কোহলির টস জিতে ব্যাটিং নেওয়ার পর ভারত ঘুনাক্ষরেও আন্দাজ করতে পারে নি তাঁদের পরবর্তী দুর্দশার কথা। ভারতীয় ব্যাটিং কে সকালের প্রথম ধাক্কা টি দেন ইংল্যান্ডের অভিজ্ঞতম বোলার জেমস অ্যান্ডার্সন। পঞ্চম বলে দলগত মাত্র এক রানের মাথায় উইকেটের পিছনে বাটলারের হাতে ধরা পড়েন এই সিরিজে ভারতের সফলতম ব্যাটসম্যান লোকেশ রাহুল। তারপর থেকে ইংরেজ বোলারদের মুহুর্মুহু আক্রমনের সামনে ভারতীয় ব্যাটিং কার্যত আত্মসমর্পণ করতে বাধ্য হয়।

প্রথম ওভারেই লোকেশ রাহুলের উইকেটের পতন (PC- News 18)

দুই অংকের রানের পৌঁছাতে একমাত্র সক্ষম হয় রোহিত শর্মা (19) এবং আজিঙ্ক রাহানে (18)। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আবারো চরমভাবে ব্যর্থ। ব্যক্তিগত মাত্র 7 রানের মাথায় তিনি আন্ডারসনের শিকার হয়ে ড্রেসিংরুমের পথ ধরেন। ইংল্যান্ডের হয়ে আন্ডারসন ও ওভারটন 3 টি করে উইকেট নেন এবং রবিনসন ও স্যাম কারেন উভয়েই দুটি করে উইকেট নিতে সমর্থ হন।

আবারো ব্যর্থ অধিনায়ক কোহলি (PC- scroll.in)

পরিসংখ্যনগত রেকর্ড

অনিচ্ছাকৃত ভাবে হলেও ভারতীয় ক্রিকেট দল হেডিংলের প্রথম দিনের খেলার শেষে একটি লজ্জাজনক রেকর্ডের সম্মুখীন হয়েছে। বর্তমানে ইংল্যান্ড দল ভারতের থেকে 42 রানে প্রথম ইনিংসে এগিয়ে রয়েছে যা কিনা প্রথম দিনের খেলার শেষে ভারতের বিপক্ষে খেলা দলগুলির মধ্যে তৃতীয় সর্বোচ্চ। আগের দুটি হলো-

  • আহমেদবাদে 2007/08 সালে দক্ষিণ আফ্রিকার 147 রানের লিড।
  • দিল্লিতে 1987/88 সালে ওয়েস্ট ইন্ডিজের 43 রানের লিড।
অনবদ্য ইংরেজ বোলারদের সামনে ভারতীয় ব্যাটিংয়ের আত্মসমর্পণ (PC- News 18)

প্রথম দিনের খেলার পরিসংখ্যনের ভিত্তিতে ইংল্যান্ড দল নিজেও একটি রেকর্ড গড়তে সক্ষম হয়েছে। তারা তাঁদের প্রথম ইনিংসে কোনো উইকেট না হারিয়ে 120 রান করতে সক্ষম হয়েছে যা কিনা প্রথম দিনের খেলার নিরিখে তৃতীয় সর্বোচ্চ। আগের দুটি রেকর্ড হলো –

  • হামিল্টনে 200/01 সালে পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের 160/0 (পাকিস্তান -104 all out )
  • MCG মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের 157/0 (অস্ট্রেলিয়া 98 all out)
হামিদ ও বার্নসের জোড়া অর্ধশতরান (PC- Cricket Surf)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
Share
Instagram
Telegram
WhatsApp